যমুনায় অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবীতে মানববন্ধন

Search and buy domains from Namecheap
https://www.namecheap.com/domains/domain-name-search.aspx

টাঙ্গাইল প্রতিনিধিঃ

টাঙ্গাইলের কালিহাতী অংশে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবীতে মানববন্ধন করেছে কয়েকটি গ্রামের তিন সহস্রাধিক মানুষ। শনিবার (১৭ আগষ্ট) দুপুরে বঙ্গবন্ধু সেতুর দক্ষিণ-পূর্ব উপজেলার আলিপুরে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ভুক্তভোগীদের অভিযোগ স্থানীয় প্রশাসন ও বিবিএ’র কিছু অসাধু কর্মকর্তাদের যোগসাজশে চলে এ বালু উত্তোলন। তারা বালু উত্তোলনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।
মানববন্ধনে বক্তব্য রাখেন  বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, নূরুল ইসলাম,  শিক্ষক আব্দুল হালিম . শিক্ষক রফিকুল  ইসলাম, মো. আব্দুর রাজ্জাক, শামছুল আলমসহ অন্যান্যরা।  প্রমূখ।

বক্তব্যে আব্দুর রাজ্জাক বলেন বঙ্গবন্ধু সেতুর কোল ঘেঁষে যমুনা নদী থেকে দীর্ঘদিন ধরর অবৈধভাবে বালু উত্তোলন করে যাচ্ছে উপজেলার গোহালিয়াবাড়ী ইউপি চেয়ারম্যান ও আওয়ামীলগ নেতা হযরত আলী তালুকদার ও গোহালিয়াবাড়ী ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পদক সুলতান মেম্বারসহ একটি প্রভাবশালী সিন্ডিকেট। 

বালু উত্তোলনে ফলে উপজেলার গোরিল্লাবাড়ি, চর সিংগুলী, কায়ম সিংগুলী, ভৈরভবাড়ি, আলীপুর, বেলটিয়া, খাগড়াসহ আট দশটি গ্রাম নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ঘর বাড়ী হারিয়ে  নিঃস্ব হয়েছে হাজারো মানুষ।

মুক্তিযোদ্ধা নুরুর ইসলাম বলেন, অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে প্রতিবাদ করায় ২১ জনের বিরুদ্ধে মিথ্যা  চাঁদাবাজির  মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। হুমকি দেয়া হচ্ছে সবসময়। এর আগে বালু সন্ত্রাসীদের সাথে গ্রামবাসীর সংঘর্ষ হয়েছে কয়েকদফায়। কিন্তু বন্ধ হয়নি বালু উত্তোলন।

শিক্ষক রফিকুল ইসলাম বলেন, বালু উত্তোলনের ফলে দিন দিন ভিটে ছাড়া হচ্ছে মানুষ, প্রশাসনের নেই কোন উদ্যােগ, একটি মহল এতো ক্ষমতা পায় কোথা থেকে। এই অবৈধ বালু উত্তোলের ফলে এপর্যন্ত প্রায় ৬ হাজার পরিবার নিঃস্ব হয়ে গেছে। তাই এই অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে হবে।

এবিষয়ে বিবিএ এর বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বলেন,সেতু এলাকায় ৬ কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন করা সম্পূর্ণ নিষিদ্ধ। তারপরও একটি চক্র বালু উত্তোলন করার চেষ্টা করে। আর এর প্রভাব পরোক্ষভাবে সেতুর উপর পড়ে।  বালু উত্তোলকারীদের বিরুদ্ধে আমরা সতর্ক আছি। এদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয় হবে।

এ বিষয়ে কালিহাতী উপজেলার সহকারী কমিশনার (ভুমি) শাহরিয়ার রহমান বলেন,বালু উত্তোলন বন্ধে আমাদের ভ্রাম্যমান আদালতের অভিযান চলে। বর্তমানে বালু উত্তোলন বন্ধ রয়েছে।

সময়নিউজ২৪.কম/ বি এম এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *