যশোরে অঙ্কুর সংগঠনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প

নিলয় ধর, যশোর প্রতিনিধি:-
বৃহত্তর যশোরে অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক সেবামূলক ‘অঙ্কুর’ সংগঠনের উদ্যোগে যশোরের মশিয়াহাটী ডিগ্রি কলেজ অডিটরিয়ামে রবিবার ২৫ অক্টোবর সকাল সাড়ে ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত ফ্রি মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হয়। পূজার আনন্দকে সকলের মাঝে ভাগ করে দেওয়া আর অসহায় অসুস্থ মানুষের বিনামুল্যে চিকিৎসা সেবা দেওয়া এর প্রধান লক্ষ। এরই উদ্দ্যোগে গড়ে ওঠে এ সংগঠনটি।
দূর্গাপুজার নবমীর দিনে যশোর মশিয়াহাটীতে অঙ্কুরের উদ্দ্যোগে পরিচালিত হয় একটি অস্থায়ী ফ্রি মেডিক্যাল ক্যাম্প। প্রতিষ্ঠালগ্ন হতে ‘অঙ্কুর’ সংগঠনটি মানুষের পাশে দাড়িয়ে সহযোগিতা করে আসছে। এই সংগঠনটি শুধু ফ্রি মেডিকেল ক্যাম্প স্থাপন করে না, তারা এলাকার বিভিন্ন উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করে। ক্যাম্পেইনের সময় স্বেচ্ছাসেবক সংগঠনের সদস্যরা আগত রোগীদের সামাজিক দুরত্ব বজায় রেখে চিকিৎসা সেবা পেতে সহায়তা করেন।
বর্তমানে এই সংগঠনটির ৪৮ জন সদস্য রয়েছে। সদস্যদের মধ্যে ছাত্র/ছাত্রী, প্রতিষ্ঠিত ও সুনাগরিক। কেউবা পড়াশুনা করছে , কেউ চাকুরীজীবি আবার কেউবা আর্থিক সহায়তার মাধ্যমে চালিয়ে যাচ্ছে এই সংগঠনটি। এই মেডিকেল ক্যাম্পে প্রায় শত শত  রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা  প্রদান করেন।
উপদেষ্টা- ধীমান মল্লিক, (এলজিইডি) ‘অঙ্কুর’ সংগঠন থেকে জানান, আমাদের এই সংগঠনটি রাজনৈতিক মুক্ত একটি সংগঠন। তিনি আরো জানান, আজকে এই ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসা সেবা দিয়েছেন – ডঃ ডি,কে মন্ডল -মেডিকেল অফিসার (যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), ডাঃ সবিতা মল্লিক(গাজী মেডিকেল কলেজ, খুলনা)। সুজন কর্মকার, এমবিবিএস ৪র্থ ইয়ার,”প্রসনজিত কুমার দাস, এমবিবিএস ইন্টার্নশিপ,তন্ময় তনু সরকার, এমবিবিএস ৪র্থ ইয়ার, “প্রান্ত শেখর মন্ডল,ডিএমএফ ইন্টার্নশিপ”।
একজন ডাক্তার জানান। রোগীদের সেবা দেওয়াই আমার একমাত্র লক্ষ। কর্মদিবসেতো আর এলাকাতে আসতে পারি না। তাই পূজার ছুটিতে বাড়িতে এসে এই অঞ্চলের অসহায় রোগীদের বিনামুল্যে চিকিৎসা সেবা দিয়ে তাদের একটু পাশে দাঁড়ানোর চেষ্টা করি।
চিকিৎসা সেবা দিতে আসা গাইনী বিশেষজ্ঞ ডাঃ সবিতা মল্লিক জানান, এলাকার অসহায় রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে পেরে আমি খুব আনন্দিত। আশাকরি এখান থেকে বিনামুল্যে চিকিৎসা সেবা নিয়ে অনেকে সুস্থ হয়ে উঠবেন।
ফ্রি চিকিৎসা নিতে আশা তপন বৈরাগী, রিপন মন্ডল,শান্ত মন্ডল, পূর্নিমা রায় বিকাশ মল্লিক জানান, হাতের কাছে বিনামুল্যে এ ধরনের চিকিৎসাসেবা পেয়ে আমরা খুব খুশি। এখানে অনেক বড় বড় ডাক্তাররা এসেছেন। আমাদের পক্ষে তো আর তাদের কাছে যাবার মতো সামর্থ্য নেই গ্রামে এসেছেন তাই শুনে এখানে এসেছি।
ফ্রি মেডিকেল ক্যাম্প পরিদর্শন করতে আসা কুলটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখর চন্দ্র রায়  জানান, এলাকার মানুষের উদ্দ্যোগে এ ধরনের ফ্রি মেডিকেল ক্যাম্প খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এখানে শত শত মানুষ বিনামুল্যে চিকিৎসাসেবা পাচ্ছে। আর এখানে অনেক ভালো ভালো ডাক্তার এসেছে ফ্রি সেবা দিতে। এই ‘অঙ্কুর’ সংগঠনের মাধ্যমে এলাকার মানুষ অনেক উপকৃত হচ্ছে। এ ফ্রি মেডিকেল ক্যাম্পে উপস্থিতি ছিলেন ধীমান মল্লিক, (এলজিইডি)।
সহযোগী হিসেবে সংগঠন থেকে  উপস্থিত ছিলেন সভাপতি- উদয়ন বিশ্বাস,  সাধারণ সম্পাদক, তুহিন শুভ্র মন্ডল, যুগ্ম সাধারণ সম্পাদক- বৃষ্টি বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক- রিমি  বিশ্বাস, প্রচার সম্পাদক- সাগর মল্লিক প্রমুখ। তাড়াছাড়া উপস্থিতি ছিলের সংগঠনের সকল সদস্যরা।
সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *