যাকাত প্রদানে এবারও দেশ সেরা হতে চায় কুমিল্লা

স্টাফ রিপোর্টারঃ

যাকাত প্রদানে এবারও দেশ সেরা হতে চায় কুমিল্লা। গত তিন বছরে দুইবার প্রথম স্থান ও একবার দ্বিতীয় স্থান অর্জন করেছে এ জেলা। চলতি বছরেও যাকাত আদায়ে সারাদেশে প্রথম হওয়ার প্রত্যাশা করছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা) কুমিল্লার উপ-পরিচালক।

ইফার সূত্রমতে,  ২০১৮ সালে ২৩ লক্ষ ১৯ হাজার ১৮শ’ টাকা সংগ্রহ করে প্রথম স্থান অর্জন করেছে। ২০১৯ সালে ৩১ লক্ষ ৬০ হাজার ৬০৬ টাকা সংগ্রহ করে আবারও দেশ সেরা হয়। ২০২০ সালে ৩৪ লক্ষ ৪১ হাজার ৭৯০ টাকা সংগ্রহ করে সারা দেশে দ্বিতীয় স্থান অর্জন করে।

এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন কুমিল্লার উপ-পরিচালক সরকার সারোয়ার আলম বলেন, কুমিল্লা  প্রতি বছরই যাকাত আদায়ে শীর্ষে থাকে। জেলা যাকাত কমিটির প্রদান জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক নির্দেশনায় এ যাকাত আদায় হয়ে থাকে। ইফার নিয়মানুযায়ী আদায়কৃত যাকাত অর্থের ৭০% কুমিল্লা জেলার জন্য রাখা হয়। যা যাকাতে সুনির্দিষ্ট খাতে এ অর্থ ব্যয় করা হয়। বাকি ৩০% সরকারি খাতে জমা দেওয়া হয়।

এ টাকা এতিম শিশুদের শিক্ষার কাজে ব্যয় করা হয়। অন্য বছরের তুলনায় চলতি বছরের চিত্র ভিন্ন। করোনার কারণে অর্থিক ভাবে অনেকে ভালো নেই। তবু আমরা চেষ্টা করবো। ১৭টি উপজেলায় ১৫ হাজারের অধিক মসজিদ রয়েছে। ইমাম সাহেবদের সহযোগিতা চেয়েছি। ইনশাআল্লাহ এবছরও কুমিল্লা যাকাত আদায়ে প্রথম হবে।

কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, সরকারি নির্দেশনা মেনে এ বছর যাকাত আদায় করা হবে। কুমিল্লা বড় একটি জেলা। সবার অংশ গ্রহণে আমরা ভালো এমাউন্ডের যাকাত সংগ্রহ করতে পারবো। ইতোমধ্যে সকল উপজেলায় নির্দেশনা প্রদান করা হয়েছে।

সময় নিউজ২৪.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *