যুক্তরাষ্ট্রকে রেখেই বৃহত্তম বাণিজ্যিক জোট গড়া হচ্ছে এশিয়ায়

যুক্তরাষ্ট্রকে রেখেই বৃহত্তম বাণিজ্যিক জোট গড়া হচ্ছে এশিয়ায়। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্তত ১৫টি দেশ এই জোটে যোগ দিচ্ছে বলে জানা গেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জানা যায়, আজ রোববার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে হতে চলেছে এই জোটের অর্থনৈতিক অংশীদারিত্ব (আরসিইপি) চুক্তি। এই কার্যক্রম যুক্তরাষ্ট্রের জন্য বড় আঘাত এবং চীনের অর্থনৈতিক প্রতিপত্তি আরও বৃদ্ধি করবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।এই জোটের সদস্য হিসেবে যুক্ত হচ্ছে আসিয়ানভুক্ত ১০টি দেশ, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। মুক্তবাণিজ্যের প্রসারে আগামী কয়েক বছরের মধ্যেই বিভিন্ন খাতের শুল্ক কমাবে জোটভুক্ত দেশগুলো।

এই জোটের সদস্য হিসেবে যুক্ত হচ্ছে আসিয়ানভুক্ত ১০টি দেশ, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। মুক্তবাণিজ্যের প্রসারে আগামী কয়েক বছরের মধ্যেই বিভিন্ন খাতের শুল্ক কমাবে জোটভুক্ত দেশগুলো।

বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের বৃহত্তম জোট থেকে যুক্তরাষ্ট্রকে বাদ দেয়া ট্রাম্প প্রশাসন ক্ষমতাচ্যুত হলেও নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের খুব শিগগিরই এদিকে নজর দেয়ার সম্ভাবনা নেই। হোয়াইট হাউসে প্রবেশের পর প্রথম বছরে তিনি করোনা সংকট মোকাবিলার মতো গুরুত্বপূর্ণ ইস্যুগুলো সামলাতেই ব্যস্ত থাকবেন।

গত বছরের নভেম্বরে আরসিইপি আলোচনা থেকে বেরিয়ে গিয়েছিল ভারতও। যদিও আসিয়ান নেতারা বলেছেন, দেশটির জন্য তাদের দরজা সবসময় খোলা।

সূত্র: রয়টার্স, ডয়চে ভেলে

সময় নিউজ২৪.কম/এমএম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *