যেমন চলছে বাংলাদেশ ক্রিকেট

অনলাইন ডেস্কঃ 

 অধিনায়ক সাকিব আল হাসান আর ব্যাটিং ভরসা মুশফিকুর রহিমের অভাব টের পাওয়া গেছে বেশ ভালো ভাবেই। তবে এর মধ্যে কিছুটা ব্যাতিক্রম তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট। রঙিন পোষাকে ব্যর্থতার পেরিয়ে সাদা পোষাকে আলো ছড়িয়েছেন এই ব্যাটিং ত্রয়ী। হ্যামিল্টন টেস্টে স্বচ্ছন্দ ছিল তামিমের ব্যাট। প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসেও এই ওপেনার খেলেছেন ৭৪ রানের ঝলমলে ইনিংস। তার পর থেকে লড়াইয়ের রসদ জুগিয়ে গেছেন সৌম্য-রিয়াদ। নিউজিল্যান্ড পেস চতুষ্টয় ট্রেন্ট বোল্ড, টিম সাউদি, নিল ওয়াগনার, কলিন ডি গ্র্যান্ডহোমদের বেশ ভালোভাবেই সামাল দিয়েছে সফরকারী টপঅর্ডার। তবে প্রথম ইনিংসের ব্যর্থতার খেসারত দিয়ে রান পাহাড়ে চাপা পড়ে ম্যাচ হারতে হয়েছে ইনিংস ব্যবধানে।

 গতি, স্যুইং আর বাউন্সের সমন্বয়ে গড়া কিউই পেস আক্রমণ সামলে বেসিন রিজার্ভে কি পারবে ঘুরে দাঁড়াতে মাহমুদউল্লাহর দল? এই প্রশ্নটি আরো মোটা দাগে সামনে আসছে আরেকটি কারণে। তিন ম্যাচ সিরিজে টিকে থাকার এই লড়াইয়ে যে মুশফিককে পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে! তবে স্বস্তির খবর অনুশীলনে চোট পেলেও ওয়েলিংটনে শতভাগ ফিটনেস নিয়ে খেলছেন দেশসেরা ওপেনার তামিম। 

ওয়ানডে সিরিজের সময়ে চোট পান মুশফিক। আঙুল ও কবজির চোট নিয়ে হ্যামিল্টন টেস্ট খেলতে পারেননি মুশফিকুর রহিম। ইজুরিতে এখনো ভুগছেন মুশফিকুর রহিম। চোট আক্রান্ত জায়গায় ব্যথা রয়ে যাওয়াতে দ্বিতীয় টেস্টেও অনিশ্চিত এ উইকেটকিপার-ব্যাটসম্যান। বাংলাদেশ দলের হেড কোচ স্টিভ রোডস সরাসরি জানিয়ে দিয়েছেন, ‘দ্বিতীয় টেস্টেও তার খেলার সম্ভাবনা খুবই কম।’

দ্বিতীয় টেস্ট খেলতে হ্যামিল্টন থেকে আগের দিন ওয়েলিংটন পৌঁছে বেসিন রিজার্ভের ম্যাচের জন্য প্রস্তুতিও সেরে নিয়েছে দল। তাকে টেনিস বল, রাবার বল ও ক্রিকেট বল দিয়ে ব্যাটিং অনুশীলন করানো হয়। টেনিস ও রাবার বলে খুব একটা সমস্যা না হলেও ক্রিকেট বল দিয়ে ব্যাটিং করার সময় এখনো কব্জিতে ব্যাথা অনুভব করছে। আর তাতেই মুশফিকের খেলা নিয়ে আশা-নিরাশার দোলাচলে কোচ, ‘আজ (গতকাল) মুশফিককে নেটে নেওয়া হয়েছিল। আমরা টেনিস, রাবার ও ক্রিকেট বল দিয়ে কিছু কাজ করেছি। যখন আমরা ক্রিকেট বল দিয়ে তাকে ব্যাটিং করতে বলেছি তখন সে কিছুটা ব্যাথা অনুভব করেছে লিগামেন্ট এরিয়ায়। দ্বিতীয় টেস্টের জন্য তাকে না পাওয়ার সম্ভাবনাই বেশি। তবে ভালো খবর হচ্ছে সে তৃতীয় টেস্টের বিবেচনায় আছে। আশা করছি সেই পর্যন্ত সবকিছু ভালোভাবেই আগাবে।’ রোডস এই দুঃসংবাদ শোনানোর পর সুসংবাদও দিয়েছেন মুশফিকের চোট নিয়ে। তৃতীয় টেস্টের আগেই তাঁর সুস্থ হয়ে ওঠার ব্যাপারে আশায় বুক বেঁধেছেন রোডস, ‘সুসংবাদ হলো সে তৃতীয় টেস্টে ফেরার (দলে) পথেই আছে। আশা করি এই পথে আর কোনো সমস্যা হবে না।’

 ব্যাটিং করেছেন হাতে গোনা কয়েক ওভার। তবে দ্বিতীয় টেস্ট খেলার জন্য মুশফিকের শঙ্কা থাকলেও বাকি সবার সাথে তামিমও ম্যাচ খেলার জন্য ফিট আছেন। রোডসের ভাষায়, ‘আজকে (গতকাল) তামিম হালকা অনুশীলন করেছে। কিছু ব্যথা আছে। তবে সেটা গুরুতর কিছু নয়। বেশ কিছু ওভার ব্যাটিং করেছে। তবে সে ভালো আছে। 

সময়নিউজ২৪.কম/ এ এস আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *