প্রেসিডেন্ট আসিফ আলি

যে কারণে পাকিস্তানের প্রেসিডেন্ট গ্রেফতার

অনলাইন ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিকে আটক করেছে দেশটির ন্যাশনাল ব্যুরো অব অ্যাকাউন্টিবিলি। সোমবার ইসলামাবাদে তার বাসা থেকে জারদারিকে আটক করা হয়। জারদারির বিরুদ্ধে ভুয়া ব্যাংক অ্যাকাউন্ট খোলার অভিযোগ আনা হয়েছে। গ্রেপ্তারের কয়েক ঘণ্টা আগে জারদারি ও তার মেয়ে ফারইয়াল তালপুরের আগাম জামিন বাতিল করে ইসলামাবাদ হাইকোর্ট।

গ্রেপ্তারের সময় জারদারির ছেলে বিলওয়াল ভুট্টো ও মেয়ে আসিফা ভুট্টো উপস্থিত ছিলেন। এ সময় কয়েকশ’ নেতাকর্মী জারদারিকে বহন করা গাড়ি ঘিরে স্লোগান দেয়। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর স্বামী আসিফ আলি জারদারি বর্তমানে পাকিস্তান পিপলস পার্টি(পিপিপি) এর কো-চেয়ারম্যান হিসেবে দ্বায়িত্ব পালন করছেন। ডন, বিবিসি।

দেশটির কর্মকর্তারা বলেছেন, ‘চারটি ভুয়া ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করে ১৫০ মিলিয়ন রূপি পাচার করেছেন জারদারি ও তার বোন। গত বছরের জুলেইয়ে অর্থ পাচারের একটি মামলায় সম্পৃক্ততার অভিযোগে সাবেক এই পাক প্রেসিডেন্ট ও তার বোন ফারিয়াল তালপুরকে তলব করা হয়। ওই সময় দেশটির তদন্তকারী সংস্থা দ্য ফেডারেল ইনভেস্টিগেশন অ্যাজেন্সির (এফআইএ) বাণিজ্যবিষয়ক শাখা জারদারি ও তার বোনের বিরুদ্ধে তদন্ত শুরু করে।

পরে তাদের প্রতিবেদনে জানানো হয়, ওই বছরের জানুয়ারির শুরুর দিকে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের অর্থবিষয়ক পর্যবেক্ষক ইউনিট দশটি ব্যাংকের হিসাব নম্বরে সন্দেহভাজন লেনদেনের তথ্য পেয়েছে। একটি বেসরকারি ব্যাংকে কমপক্ষে ২০টির মতো বেনামি হিসাব নম্বরে কোটি কোটি টাকা লেনদেন হয়। এর সবই কালো টাকা। ঘুষ ও কমিশন হিসেবে নেয়া হয়েছে।

সময়নিউজ২৪.কম/ এ এস আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *