রাবিতে ডেঙ্গুর প্রতিকার ও প্রতিরোধে পদক্ষেপ নেয়ার দাবি ছাত্রদলের

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ডেঙ্গু ছড়ানোর প্রতিকার ও প্রতিরোধে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কার্র্যকরী পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে বাংলাদেশ জাতিয়তাবাদী ছাত্রদলের রাবি শাখার নেতাকর্মীরা। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর প্রেরিত এক স্মারকলিপিতে এ দাবি জানিয়েছেন তারা।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, সমগ্র দেশে বিদ্যমান সংকট ডেঙ্গু ভয়ঙ্কর রূপ ধারণ করেছে। যা সমগ্র দেশব্যাপী দ্রুতই ছড়িয়ে যাচ্ছে। গতকালের রিপোর্ট অনুযায়ী রাজশাহী মেডিকেলে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি রয়েছেন ২৭ জন এবং চিকিৎসা নিয়ে চলে গেছেন ১১ জন। যার মানে রাজশাহীতেও ডেঙ্গুর আবির্ভাব ঘটেছে। সম্প্রতি ঢাবি, জাবি, ও ইডেন কলেজে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে শিক্ষার্থী মৃত্যুর ঘটনা ঘটেছে। বর্তমানে ডেঙ্গু নতুনরুপে আবিভর্’ত হওয়ার ফলে অনেকেই সাধারণ জ্বর ভেবে ডেঙ্গু পরীক্ষা করছে না। যার ফলস্বরূপ আমরা একজন সিভিল সার্জন সহ তিন ডাক্তারের মৃত্যুর সংবাদ পেয়েছি।

তারা আরও উল্লেখ করেন, মতিহারের এই সবুজ চত্বরের ৩৬ হাজার শিক্ষার্থীর স্বাস্থ্য ঝুঁকি নিয়ে আমরা রাবি শাখা ছাত্রদল খুবই উদ্বিগ্ন। আমরা চাই ডেঙ্গু প্রতিকার ও প্রতিরোধের লক্ষ্যে প্রশাসন দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণ করুক যাতে আমাদের কোনো মেধাবী শিক্ষার্থীবন্ধু ডেঙ্গুর প্রকোপে অকালে ঝরে না যায়। প্রয়োজনে প্রতিটি হলে, একাডেমিক ভবন সমূহে ও মশা নিধন কর্মসূচী গ্রহণ করতে হবে। একইসাথে বিশ্ববিদ্যালয় মেডিকেলে ডেঙ্গু শনাক্তকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ফ্রি মেডিকেল ক্যাম্প করে শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের স্বাস্থ্য নিরাপত্তা প্রদান করতে হবে।

এছাড়াও, ডেঙ্গু শনাক্তকরণ ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামী ৩ আগস্টে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ফ্রি মেডিকেল ক্যাম্পের বুথ স্থাপনের অনুমতি চেয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর বরাবর লিখিত আবেদন করেছে ছাত্রদল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *