রাবিতে ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন শেষ

রাবি প্রতিনিধি:

স্বেচ্ছাসেবী সংগঠন স্বজনের উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সপ্তাহব্যাপী ‘ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন’ শেষ হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রোকেয়া, তাপসী রাবেয়া এবং রহমতুন্নেসা হলের সামনে ক্যাম্পেইনের মাধ্যমে এ কর্মসূচি শেষ হয়।

ক্যাম্পেইনের শেষ দিনে সরেজমিনে দেখা যায়, রক্তের গ্রুপ নির্ণয়ের জন্য হলের সামনে সংগঠনটির ক্যাম্পগুলোতে ভিড় জমিয়েছে শিক্ষার্থীরা। স্বজনকর্মীরা রক্তের গ্রুপ নির্ণয় করছেন। পাশাপাশি সাধারণ শিক্ষার্থীদেরকেও রক্তের গ্রুপ নির্ণয় করার পদ্ধতি শিখিয়ে দেওয়া হচ্ছে।

স্বজনের এই ক্যাম্পেইনের উদ্দেশ্য ও সফলতা নিয়ে জানতে চাইলে সংগঠনটির কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সভাপতি সুমন মিয়া বলেন, আমরা মুমূর্ষু রোগীদের সেবায় প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। রক্তের অভাবে কাউকে যেন অকালে জীবন হারাতে না হয়, সে লক্ষ্যে পর্যাপ্ত রক্ত সরবরাহ এবং মানুষের মাঝে রক্তদানে সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন সময় বিভিন্ন স্থানে রক্ত গ্রুপিং ক্যাম্পেইন আয়োজন করে থাকি। আমাদের সপ্তাহব্যাপী এই ক্যাম্পেইনে রাবি শিক্ষার্থীদের কাছ থেকে অনেক সাড়া পাচ্ছি। অনেকে নিজের রক্তের গ্রুপ জেনে মুমূর্ষুর প্রয়োজনে রক্তদানে ইচ্ছা প্রকাশ করছে।

সংগঠনটির কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সাধারণ সম্পাদক আবদুল্লাহ মুহাম্মাদ তাহির বলেন, চাহিদার তুলনায় রক্ত সরবরাহের পরিমাণ কম। প্রতিবছর রক্তের অভাবে অসংখ্য লোক প্রাণ হারাচ্ছে। এজন্য রক্তদানে সচেতনতা বৃদ্ধি করতে সরকারের পদক্ষেপ এবং গণমাধ্যমকর্মীদের সহযোগিতা আশা করছি।

তিনি আরো বলেন, মোটামুটি ক্যাম্পাসের প্রতিটি আবাসিক হলের সামনে সপ্তাহব্যাপী ক্যাম্পেইন করা হয়েছে। তালিকা অনুযায়ী প্রায় ২৫০ জন শিক্ষার্থীদের রক্তের গ্রুপ নির্ণয় করেছি। এর মাঝে যদিও পজিটিভ গ্রুপের রক্তদাতা বেশি, কিছু নেগেটিভ গ্রুপের রক্তদাতাও পাওয়া গেছে। ইতিমধ্যে অনেকেই আমাদের সাথে কাজ করতে ইচ্ছা প্রকাশ করছেন।
প্রসঙ্গত, গত শুক্রবার থেকে সংগঠনটি ‘ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন’ কার্যক্রম শুরু করে। গতকাল মঙ্গলবারে সপ্তাহব্যাপী এ কার্যক্রম শেষ হয়।

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *