রাবিতে যৌন হয়রানির ঘটনায় মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুই শিক্ষার্থীকে যৌন হয়রানির ঘটনায় মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ জানানো হয়েছে। সোমবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ চত্বরের পাদদেশে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) শিক্ষার্থীরা এই প্রতিবাদ কর্মসূচীর আয়োজন করেন।

শিক্ষার্থীরা দুপুর ১২ টা থেকে ১ টা পর্যন্ত সেখানে অবস্থান করেন। এসময় শিক্ষার্থীরা বিভাগের দুই শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত শিক্ষকের বয়কট করার আহ্বান জানান।একই সাথে ঘটনার সুষ্ঠু তদন্ত চেয়ে শিক্ষকের শাস্তির দাবি জানান। কর্মসূচীতে ইনস্টিটিউটের বিভিন্ন বর্ষের ত্রিশ অধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রতিবাদ কর্মসূচিতে ইনস্টিটিউটের ৩য় বর্ষের শিক্ষার্থী আতিফা হক বলেন, ‘ইনস্টিটিউট যে তদন্ত কমিটি করেছে তার প্রতিবেদন এখনো জমা দেয়া হয় নি। এ রকম বিষয়ে বিলম্ব করলে সেটা ধামাচাপা পড়ে যায়। আমরা চাই না এটা ধামাচাপা পড়ে যাক। আমরা এর দ্রুত বিচার চাই।’

যৌন হয়রানির বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, ‘ইনস্টিটিউট একটি তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি করেছে। তদন্ত কমিটি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে প্রতিবেদন জমা দিবে। তার পরিপ্রেক্ষিতে প্রশাসন ব্যবস্থা নিবে। পরবর্তিতে যদি ওই প্রতিবেদন নিয়ে কোনো সমস্যা হয়। তাহলে নতুন তদন্ত কমিটি গঠন করা হবে।’

উল্লেখ্য, গত ২৫ জুন ও ২৭ জুন ইনস্টিটিউটের শিক্ষক বিষ্ণু কুমার অধিকারীর বিরুদ্ধে দুই শিক্ষার্থী উত্ত্যক্ত ও যৌন হয়রানির লিখিত অভিযোগ দেন। এরপর ২ জুলাই অভিযোগ আমলে নিয়ে ইনস্টিটিউটের সকল একাডেমিক কার্যক্রম থেকে ওই শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়।

সময় নিউজ২৪.কম/এএসআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *