রাবিতে স্বজন’র সপ্তাহ ব্যাপি ফ্রি ব্লাড গ্রুপিং

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সপ্তাহব্যাপি ‘ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন’র কার্যক্রম চলছে। রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের শের-ই-বাংলা ফজলুল হক হলের সামনে স্বেচ্ছাসেবী সংগঠন স্বজনের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কিছু সংখ্যক শিক্ষার্থী ব্লাড গ্রুপ নির্ণয়ের জন্য সেখানে ভীর জমিয়েছে। ব্লাড গ্রুপ নির্ণয়ের জন্য সকলের কাছে ১০ টাকা করে এন্ট্রি ফি নিয়ে টোকেন দেওয়া হচ্ছে। সংগঠনটির সদস্যদের দ্বারা ব্লাড গ্রুপ নির্ণয় করা হচ্ছে। ব্লাড গ্রুপ নির্ণয় শেষে সংগঠনটির সদস্যরা তাদের নাম, বিভাগ ও ফোন নাম্বার তাদের খাতায় তুলে নিচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে স্বজনের কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সাধারণ সম্পাদক আবদুল্লাহ মোহাম্মদ তাহির বলেন, ‘আমরা রাজশাহী মেডিকেলসহ বিভিন্ন জায়গায় ব্লাড সরবরাহ করে থাকি। পরবর্তীতে আমাদের ব্লাডের প্রয়োজন হলে আমরা তাদের সাথে যোগাযোগ করার জন্য এসব তালিকা করছি।’

তিনি আরো বলেন, ‘আমাদের লক্ষ্য হলো যারা ব্লাড গ্রুপ জানে না, বিশেষত ক্যাম্পাসের যারা প্রথম বর্ষের শিক্ষার্থী তাদেরসহ সকলকেই তাদের ব্লাড গ্রুপ সম্পর্কে অবহিত করা। পাশাপাশি সবার মাঝে সচেতনতা সৃষ্টি করে আমরা একটা আন্দোলন গড়ে তুলতে চাই, যাতে রক্তের অভাবে কেউ না মারা যায়। ইতিমধ্যে আমরা বিশ্ববিদ্যালয়ের জোহা হল, মাদার বখ্শ হল, লতিফ হল, জিয়াউর রহমান হল, হবিবুর হল, আমির হল, সোহ্রাওয়ার্দী হলে ক্যাম্প করার ধারাবাহিকতায় আজ (রোববার) বঙ্গবন্ধু হল ও শের-ই-বাংলা হলে ব্লাড ক্যাম্পেইন করলাম। আগামীকাল থেকে আমরা মেয়েদের হলের সামনে ব্লাড গ্রুপিং কাম্পেইন করব।

সংগঠনটির কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সভাপতি সুমন মিয়া বলেন, আমরা বিভিন্ন দিবসে ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন করার ধারাবাহিকতায় এবার আমরা সপ্তাহব্যাপি ‘ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন’ করছি। আমাদের এ কর্মসূচির মূল উদ্দেশ্য হলো যারা স্বেচ্ছায় রক্তদানে উৎসুক নয় তাদের ব্লাড গ্রুপিংয়ের পাশাপাশি তাদের এ ভ্রান্ত ধারনা দূর করা জন্য তাদের উৎসাহ প্রদাণ করছি।এ সপ্তাহের শেষ অবধি পর্যন্ত আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, গত শুক্রবার থেকে সংগঠনটি ‘ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন’ কার্যক্রম শুরু করে। ক্যাম্পেইনের উদ্ধোধন করেন মাদার বখ্শ হলের প্রাধ্যক্ষ আ.আলিম।

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *