রিজার্ভ চুরির ঘটনায় চলতি মাসেই মামলা করবে বাংলাদেশ ব্যাংক: অর্থমন্ত্রী

অনলাইন ডেস্কঃ

হ্যাকিংয়ের মাধ্যমে রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংক চলতি মাসের মধ্যে নিউইয়র্কে মামলা করবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রোববার সচিবালয়ে একথা জানান তিনি। সাইবার হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির তিন বছর পূর্ণ হতে চলেছে। এখন পর্যন্ত চুরি হওয়া সম্পূর্ণ অর্থ উদ্ধার করা না গেলেও রিজার্ভ চুরির ঘটনায় অর্থ পাচারের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন ফিলিপিন্সের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের (আরসিবিসি) সাবেক ব্রাঞ্চ ম্যানেজার মায়া সান্তোস-দেগুইতো।

ফিলিপিন্সের মাকাটি আঞ্চলিক বিচারিক আদালতে তার বিরুদ্ধে আনা আটটি অভিযোগের সবগুলোই প্রমাণিত হয়। বিচারক সিজার উন্তালান মায়া সান্তোস-দেগুইতোকে দোষী সাব্যস্ত করে শাস্তির রায় দেন।

রায়ে দেগুইতোকে ভিন্ন ভিন্ন অভিযোগের গুরুত্ব অনুসারে প্রতিটির জন্য ৪ থেকে ৭ বছরের কারাদণ্ড এবং সর্বোচ্চ ১১ কোটি মার্কিন ডলার পর্যন্ত অর্থদণ্ডে দণ্ডিত করা হয়েছে।’

উল্লেখ্য, চুরি হওয়া রিজার্ভের সাড়ে তিন কোটি ডলারের বেশি অর্থ শ্রীলঙ্কা এবং ফিলিপিন্স থেকে বাংলাদেশে ফেরত এসেছে। এর মধ্যে শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার, আর ফিলিপিন্সে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলারের মধ্যে ফিরে এসেছে মাত্র ১ কোটি ৪৫ লাখ ডলার। আরও অর্ধকোটি উদ্ধারে অগ্রগতি আছে।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রর ফেডারেল রিজার্ভ ব্যাংকে সংরক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮১ মিলিয়ন ডলার চুরি হয়। এ ঘটনায় দেশব্যাপী আলোড়ন তৈরি হলে তৎকালীন গভর্নর আতিউর রহমান পদত্যাগ করেন।

সময়নিউজ২৪.কম/ এ এস আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *