ষষ্ঠী পূজার মধ্য দিয়ে মুরাদনগরে দুর্গোৎসব শুরু 

সফিকুল ইসলাম, মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি:

বছর ঘুওে আবারো এলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ধুপ, ধুনুচি আর ঢাকের তালে আরতি ও প্রসাদ বিতরণে মেতে উঠেছে পুরো উপজেলা। সত্য, সুন্দর আর কল্যানের প্রত্যাশা অন্তরে নিয়ে মাকে স্বাগত জানিয়েছে মায়ের অঞ্জলি নিয়েছেন ভক্তরা। মহামায়াকে আমন্ত্রন জানানো হলো চন্ডি পাঠের মাধ্যমে আর বেদবাক্য উচ্চারনের মধ্য দিয়ে মর্ত্যে আহবান জানানো হলো অন্য দেবতাদেরও।
বৃহস্পতিবার দেবীর প্রতিমা উন্মোচনের পরই অগনিত ভক্ত আর পূজারীদের পদচারনায় মুখরিত হয়ে উঠে উপজেলার সকল মন্দির গুলোর আঙ্গিনা। ত্রিনয়নী মা দূর্গাকে বরন করে নিতে ব্যস্ত হয়ে পড়ে ভক্তকুল।

মুরাদনগর উপজেলা প্রশাসন ও পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, আগামী ২৬ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শারদীয় দুর্গোৎসব সম্পন্ন হবে। এ বছর উপজেলার ২২ টি ইউনিয়নে ১৩৬টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। করোনার প্রাদূর্ভাবের কারনে গত বছরের তুলনায় এ বছর মুরাদনগর উপজেলায় পূজা মন্ডপ কমেছে। এ বছর ১৩৬টি পূজা মন্ডপে নগদ ১৫ হাজার টাকা, মাস্ক, হ্যান্ড সেনিটাইজার, ক্যালেন্ডার, পরিদর্শন বই ও নির্দেশিকা প্রদান করা হয়েছে।
উপজেলা পূজা উদযাপন পরিষদের নেতারা জানান, প্রশাসনের পক্ষ থেকে স্বাস্থ বিধি মেনে শান্তিপূর্ণ ভাবে পূজা উদযাপন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। তাই স্বাস্থ বিধি মেনে আনন্দ মুখর পরিবেশে মা দুর্গাকে বরণ করে নেয়া হয়েছে। শান্তিপূর্ণ ভাবে পূজা উদযাপনের জন্য মন্দিরে মন্দিরে ও পুজা মন্ডপ গুলোতে আইন-শৃঙ্খলা বাহিনীর লোকজন নিয়োজিত রয়েছেন। যে কোন বড় ধরনের ঝুঁকি এড়াতে প্রশাসনের সহায়তা নেয়া হবে।

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *