সকল স্তরে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠার উদ্দ্যোগ গ্রহণ করতে হবে- মোহাম্মদ নুরুজ্জামান,অতিরিক্ত জেলাপ্রশাসক (সার্বিক)

সংবাদ বিজ্ঞপ্তিঃ

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) এর উদ্যোগে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে ইয়েস, ইয়েস ফ্রেন্ডস্ ও তরুণ শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘তথ্য অধিকার আইন ২০০৯’ বিষয়ক ভার্চুয়াল প্রশিক্ষণ আজ অনুষ্ঠিত হয়। সনাক কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন কুমিল্লার জেলার অতিরিক্ত জেলাপ্রশাসক (সার্বিক) মোহাম্মদ নুরুজ্জামান।

টিআইবি’র এরিয়া ম্যানেজার প্রবীর দত্ত এর সঞ্চালনায় শুরু হওয়া প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, তথ্য অধিকার আইনটি জনবান্ধব একটি আইন। তিনি বলেন সকল পর্যায় থেকে জবাবদিহিতার চর্চা শুরু করতে হবে। তাহলেই প্রজন্মের হাত ধরে সমাজ পরিবর্তন হবে, প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকেই পরিবর্তিত হয়ে সুশাসন প্রতিষ্ঠায় এগিয়ে আসতে হবে।

তিনি তথ্য অধিকার আইন রাষ্ট্রীয় ও ব্যক্তিগত পর্যায়ে প্রতিষ্ঠিত করার আহবান জানান। সনাক সহ-সভাপতি অ্যাডভোকেট শামীমা আক্তার জাহান তথ্য অধিকার আইন ২০০৯ সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন এবং তথ্য অধিকার আইন ২০০৯ এর ব্যবহারিক দক্ষতা অর্জন বিষয়ক উপস্থাপনায় অংশগ্রহণকারীদের হাতে কলমে তথ্য প্রাপ্তির আবেদন, আপিল ও অভিযোগ দাখিল সম্পর্কে ধারণা প্রদান করেন। এছাড়াও মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করা হয়। সমাপনী বক্তব্যে সনাক সভাপতি বদরুল হুদা জেনু শিক্ষার্থীদের উদ্দেশ্য তথ্য অধিকার আইন বিষয়ে সহপাঠীদের সাথে আলোচনা করার জন্য তরুণ শিক্ষার্থীদের প্রতি আহবান জানন, তিনি বলেন তোমাদের চোখে মুখে আজ যে স্বপ্ন আমি দেখতে পাচ্ছি, এই কারণে আমি খুবই আশাবাদি।

দুর্নীতি একদিন নিমূল হবেই। পরিশেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের দুর্নীতিবিরোধী শপথ পাঠ করানো মধ্য দিয়ে দ্বিতীয় দিনের কার্যক্রম শেষ হয়। এছাড়া অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন টিআইবি কুমিল্লা ক্লাস্টার এর প্রোগ্রাম ম্যানেজার মোঃ হুমায়ুন কবীর, অ্যাসিটেন্ট ম্যানেজার (এফ এন্ড এ) নাজমুল হোসেন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সদস্য ও বিভিন্ন কলেজ/বিশ^বিদ্যালয়ের তরুণ শিক্ষর্থী শিক্ষার্থীবৃন্দ।

 

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *