সুন্দর ত্বক বজায় রাখাতে এ খাবারগুলো খাবেন

অনলাইন ডেস্ক:

কোন খাদ্যাভ্যাস চালু রাখলে সবচেয়ে সুন্দর ত্বক বজায় রাখা যায়, এ নিয়ে বাজারে নানা মত প্রচলিত আছে। তাদের কথায় কান না দিয়ে চলুন টাইম ম্যাগাজিন অবলম্বনে জেনে নেই খাবারের মাধ্যমে কীভাবে ত্বকের অবস্থার উন্নতি করতে পারবেন। টিপসগুলো দিয়েছেন বিশ্বখ্যাত পুষ্টিবিদ ও বিউটিশিয়ান ব্রিটা প্লাগ।

১. আপনার ত্বকের পরিচর্যার প্রধান শত্রু হলো, ইনফ্ল্যামেটরি খাবার। তাই দুগ্ধজাত খাবার, গ্লুটেন ও চিনি কম রাখবেন খাদ্যতালিকায়। সপ্তাহে দুইদিন করে এসব খাবার কমিয়ে দিন। আবার সপ্তাহান্তে এগুলো খাওয়া শুরু করে দিন। নিজেই টের পাবেন। এসব খাবার নিয়মিত খেলে পেটে গ্যাস, বুকে জ্বালাপোড়া, মাথাব্যাথা সহ নানা ধরনের সমস্যা সৃষ্টি করে।

২. উচ্চমানের ডার্ক চকলেট খান। চকোলেট খেলে দাঁত নষ্ট হয়, ওজন বাড়ে এ সংক্রান্ত প্রচলিত কথাগুলোর বাইরেও চকলেটের অনেক স্বাস্থ্যগুণ আছে যেগুলো ত্বকের সুন্দর রাখতে সাহায্য করে।

৩. ভালো প্রোবায়োটিক গ্রহণ করুন। বাজারে প্রচলিত অনেক প্রোবায়োটিক আছে যেগুলো ক্যাপসুল হিসেবে পাওয়া যায়। আবার ফারমেন্টেড বা গজানো ফল খেলেও ত্বকের যত্নে বিশাল উপকার পাবেন।

৪. খাবার শুধু খেলেই হবে না। খাবার মুখে মাখার অভ্যাসও করতে হবে। তবে এই খাবারের তালিকায় বোম্বাই মরিচ না থাকলেও চলবে।

৫. ত্বকে নিয়মিত ব্যবহার করতে পারেন মধু। তবে অপাস্তুরিত মধু ব্যবহার করা সবচেয়ে ভালো। এটা নিয়মিত ব্যবহার করলে মেছতা প্রতিরোধ করে এবং বয়সের ছাপ দূর করতে সাহায্য করে। সবচেয়ে ভাল ব্যবহারের জন্য আধাচামচ মধুর সাথে আধাচামচ গরম পানি মিশিয়ে মুখে মাখিয়ে নিন। তারপর যতক্ষণ ইচ্ছা ততক্ষণ রেখে মুখটি ধুয়ে ফেলুন।

৬. কাঠের কয়লা আর চন্দনকাঠ ব্যবহার করতে পারেন ত্বকে। চন্দনকাঠ ত্বকে মাখলে মুখের রক্ত চলাচল বাড়ে। ত্বক হয়ে উঠে অনেক বেশি সুন্দর।

সময় নিউজ ২৪.কম/এএসআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *