হাবিপ্রবিতে কালোজামের বিভিন্ন অংশের স্বাস্থ্য গুনাগুণ বিষয়ক গবেষণা সেমিনার

 

হাবিপ্রবি প্রতিনিধি:

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কালোজামের বিভিন্ন অংশের স্বাস্থ্যকরী গুণাগুণ ও তার ব্যবহারের গুরুত্ব  শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আইআরটি কনফারেন্স কক্ষে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয় ৷ এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার প্রফেসর ডা. মো.ফজলুল হক(বীর মুক্তিযোদ্ধা)। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইআরটি এর পরিচালক প্রফেসর ডা. মো. তারিকুল ইসলাম।

আইআরটি এর সহকারী পরিচালক মো.শাজাহান মন্ডলের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে কোষাধ্যক্ষ প্রফেসর ড.বিধান চন্দ্র হালদার বলেন,  বর্তমান প্রেক্ষাপটে এটি অনেক গুরুত্বপুর্ন একটি গবেষণা । গবেষণা ফলাফল বাস্তবায়িত হলে ওষুধ শিল্পে এক নতুন মাত্রা যোগ হবে।  প্রতিনিয়ত যেভাবে রোগব্যাধি বেড়ে চলেছে তাতে করে প্রতিরোধ ক্ষমতা না বাড়াতে না পারলে জীবন হুমকির মুখে পড়বে। গবেষণার মাধ্যমে আমাদের নতুন কিছু করার চেষ্টা চালিয়ে যেতে হবে । আমি এই গবেষণা প্রকল্পের উত্তরোত্তর সফলতা কামনা করছি।

প্রকল্পের প্রধান তত্তাবধায়ক ও ফুড প্রসেসিং অ্যান্ড  প্রিজারভেশন বিভাগের অধ্যাপক ড. মারুফ আহমেদ জানান, কালোজামের বিভিন্ন অংশ এক্সট্রাক্ট  করার মাধ্যমে এর স্বাস্থ্যকরী গুণাগুণ জানার চেষ্টা করছি । পরীক্ষণের মাধ্যমে  আমরা ১২  ধরনের স্বাস্থ্যকরী  উপাদান পেয়েছি যা এন্টি ডায়াবেটিক, এন্টি এলার্জিক, এন্টি ক্যানসার, এন্টি মাইক্রোবায়াল, গ্যাস্ট্রো প্রোটেক্টিভসহ নানাবিধ রোগের প্রতিষেধক হিসেবে কাজ করতে সক্ষম। আমরা কালোজামের কোন অংশটি এন্টি ডায়াবেটিক এবং কোন অংশ বেশি রোগ প্রতিরোধ করতে সক্ষম তা নিরুপণ এবং এটিকে সহজলভ্য করতে এর এক্সটাক্ট থেকে জুস তৈরির করার চেষ্টা করা হচ্ছে ।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন, প্লানিং এন্ড ডেভলপমেন্ট বিভাগের পরিচালক প্রফেসর ড. মো. মোস্তাফিজুর রহমান, প্রকল্পের সহ তত্ত্বাধায়ক বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড.মো. আজিজুল হকসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *