হামের প্রাদুর্ভাব; ১৯৬ জন ভাইরাসে আক্রান্ত, ৫০ শিশুর মৃত্যু

অনলাইন ডেস্কঃ

ফিলিপাইনে হামের প্রাদুর্ভাব ঘোষণা করেছে দেশটির কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ বলছে এ বছর ১-১৯ জানুয়ারি পর্যন্ত প্রায় ১৯৬ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন । গত বছর এ সংখ্যা ছিল মাত্র ২০ জন। ভাইরস সংক্রান্ত এ রোগে এ পর্যন্ত ৫০ শিশুর মৃত্যু হয়েছে বলে দাবি করেছে স্থানীয় গণমাধ্যম। কর্তৃপক্ষ আরো দাবি করছে যে হামের টিকা না নেয়া প্রায় ২৪ লাখ মানুষ যারা এ রোগের ঝুঁকিতে রয়েছেন।

এ সম্পর্কে ফিলিপাইনের স্বাস্থ্যমন্ত্রী ফ্রান্সিস্কো ডুকুয়ো স্থানীয় গণমাধ্যমকে বলেন, হামের কারনে যে ব্রঙ্কনিউমোনিয়া হয় তা  মারাত্বক হতে পারে এবং মাতা-পিতাদের উৎসাহ দেয়া হচ্ছে যারা তাদের সন্তানকে টিকা দেন। বুধবার ফিলিপাইনের স্বাস্থ্য বিভাগ জানায়, আক্রান্ত নিশ্চিত হওয়া রোগীর সংখ্যা বাদেও গত ২ ফেব্রুয়ারি আরো ৮৬১ জনের শরীরে এই রোগের লক্ষণ পাওয়া গেছে।

সংবাদ মাধ্যম বিবিসি জানায়, ফিলিপাইনে ডেঙ্গু রোগের টিকা থেকে রোগ ছড়িয়ে পরায় বাবা-মায়েরা তাদের সন্তানদের হামের টিকা দিতে রাজি হচ্ছে না।

প্রসঙ্গত, হাম একটি সংক্রমক রোগ যা হাঁচি কাশির মাধ্যমে খুব দ্রুত ছড়িয়ে পরে। এই রগে আক্রান্তদের ঠান্ডা, জ্বর হয় পাশাপাশি গায়ে লাল ফুসকুড়ি দেখা যায়। গণমাধ্যমের দেয়া তথ্য অনুযায়ী ২০১৮ সালে ম্যানিলায় ৩৬৪৬ হামের রোগী শনাক্ত করা হয়েছিল।

সময়নিউজ২৪.কম/ এ এস আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *