হিজরাদের জীবনমান উন্নয়নে পদক্ষেপ গ্রহন করা হবে: রাজশাহীর পুলিশ সুপার

মো.আককাস আলী :-

হিজড়া জনগোষ্ঠি সমাজ ও দেশের অবিচ্ছেদ্য একটি অংশ। তারা কোন না কোন পরিাবরে জন্ম নিয়েছে। হিজড়া জনগোষ্ঠি যেন সমাজে মাথা উঁচু করে দাঁড়াতে পারে তার জন্য বর্তমান সরকার কাজ করছেন। আর সরকারের এজেন্ডাগুলো তাঁরা বাস্তবায়ন করছেন। মঙ্গলবার সকাল ১০টায় জেলা রাজশাহী দিনের আলো হিজড়া সংঘের সদস্যগণ সৌজন্য সাক্ষাত করতে গেলে রাজশাহী পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বিপিএম(বার) এই কথা গুলো বলেন।

তিনি বলেন, রাজশাহীর হিজড়াদের নিয়ে তাঁর বিশেষ পরিকল্পনা রয়েছে। তিনি এই জাতিগোষ্ঠীকে সামনের দিকে এগিয়ে নিতে সম্মিলিত উদ্যোগ গ্রহন করবেন। সেইসাথে তাদের স্বাবলম্বী হতে তাঁর পক্ষ যথাসম্ভব সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন তিনি। এছাড়াও করোনার সমস্যাা দূর হলে তাদের নিয়ে বড় আকারে সমাবেশ করে এই জনগোষ্ঠির সমস্যাগুলো শুনবেন এবং অধিকার ভিত্তিত্বে সমাধানের চেষ্টা করবেন বলে প্রতিশ্রুতি দেন রাজশাহী জেলা এসপি।এদিকে পুলিশ সুপার রাজশাহী জেলায় হিজড়াদের সংখ্যা এবং অবস্থা সম্পর্কে জানতে চাইলে দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা বলেন, রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় ৪০০ জন এবং ৯টি উপজেলায় রয়েছে ৮০০জন। বর্তমানে রাজশাহীতে মোট হিজড়ার সংখ্যা রয়েছে ১২০০জন। এই হিজড়াদের কর্মসংস্থান প্রদান, নতুন কর্মসংস্থান সৃষ্টি, উদ্যোক্ত্যা তৈরী ও সহজ সুদে ব্যাংক ও এনজিও হতে ঋনের ব্যবস্থা করার জন্য পুলিশ সুপারকে অরনুরোধ করেন।

তিনি আরো বলেন, নগরীর কাশিয়াডাঙ্গায় হিজড়াদের বসবাসের জন্য একটি বহুতল ভবন হচ্ছে। এটা হলে অনেক হিজড়া নিরাপদে সেখানে বসবাস করতে পারবে বলে উল্লেখ করেন মোহনা। আলোচনা শেষে অত্র সংঘের পক্ষ থেকে পুলিশ সুপার ফুল দিয়ে শুভেচ্ছা জানান হিজড়া নেতৃবৃন্দ।
এ সময়ে অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ, সুমন দেব, মতিউর রহমান ও ইফতেখার আলম, দিনের আলো হিজড়া সংঘের সাধারণ সম্পাদক সাগরিকা খান, সহ-সম্পাদক জয়িতা পলি, কোষাধ্যক্ষ জুলি, উপদেষ্টা ও হিজড়া গুরু হীরা খান উপস্থিত ছিলেন।

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *