হিলিতে এসএমসি কমিটি গঠনে অনিয়ম

মোসলেম উদ্দিন, হিলি (দিনাজপুর):

দিনাজপুরের হাকিমপুর (হিলি) উপজেলার খাট্রাউচনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এসএমসি কমিটি গঠনে অনিয়মের অভিযোগে শিক্ষা অফিসার বরাবর অভিযোগ করেছেন মোঃ মানিক নামের এক অভিভাবক।

অভিযোগে উল্লেখ করা হয়েছে, গত ১৫ ডিসেম্বর/২০১৯ তারিখে খাট্রাউচনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এসএমসি কমিটি গঠনের তফশীল ঘোষনা করা হয়। সেই মোতাবেক মানিক ও তার স্ত্রী রোমা বেগম অভিভাবক সদস্য পদের জন্য মনোনয়ন ফরম উত্তোলন করে জমা দেন।অভিভাবক সদস্য পদে মোট ৩ জন মনোনয়ন ফরম দাখিল করেন। তার মধ্যে রাজিয়া সুলতানা নামে একজন অভিভাবক বৈধ না হওয়ায় তার মনোনয়ন যাচাই-বাচাই করে বাতিল ঘোষনা করা হয়। এতে রোমা বেগম ও অপর একজন অভিভাবক (মহিলা) সদস্যকে প্রধান শিক্ষক বৈধ হিসেবে তালিকা প্রকাশ করেন। রোমা বেগম নির্বাচিত হওয়ায় মানিক যথা সময়ে তার মনোনয়ন ফরম প্রত্যাহার করে নেন।

কিন্তু গত ১১ মে /২০২০ এসএমসির সভাপতি ও সহসভাপতি পদে সভা ডাকা হলে রোমা বেগম সভায় সভায় উপস্থিত হন। এ সময় প্রধান শিক্ষক জানান রোমা বেগমের মনোনয়ন বাতিল হয়েছে। কারণ জানতে চাইলে প্রধান শিক্ষক জানান, উপরের নির্দেশে তিনি রোমা বেগমের মনোনয়ন বাতিল করেছেন। আপনার কিছু করার থাকলে করতে পারেন।

অভিযোগে আরো উল্লেখ করা হয়েছে যে, রাজিয়া সুলতানা শিক্ষার্থীর নানী হচ্ছেন। যেহেতু ওই শিক্ষার্থীর মা-বাবা জীবিত রয়েছেন তাই রাজিয়া সুলাতানকে অভিভাবক সদস্য নির্বাচিত করা বে-আইনী ও বিধি বহির্ভূত।

মানিক এ ব্যাপারে সুষ্ঠ তদন্ত সাপেক্ষে বিধি মোতাবেক পুনরায় তফশীল ঘোষনা করে ওই বিদ্যালয়ের এসএমসি গঠনের দাবি জানান।এ ব্যাপারে জানতে চাইলে খাট্রাউচনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক সাইয়াদা সুলতানা অসুস্থ্যতার অজুহাত দেখিয়ে বিষয়টি এড়িয়ে যান।

হাকিমপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মাসুদুল হাসান জানান, বিষয়টি আমি শুনেছি। তবে এখনো লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সময়নিউজ২৪.কম/ বি এম এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *