হিলি ট্রেন দূর্ঘটনার নিহতদের স্মরনে দোয়া মাহফিল

মোসলেম উদ্দিন, হিলি (দিনাজপুর)

দিনাজপুর হিলিতে ১৯৯৫ সালে ১৩ জানুয়ারী আজকের এইদিনে ট্রেন দূর্ঘটনায় নিহত ও আহতদের স্মরনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
আজ সোমবার (১৩ জানুয়ারী) সন্ধ্যায় স্থানীয় রেলওয়ে একতা ক্লাব উদ্যেগে নিহতদের স্মরনে কালো ব্যাচ ধারণ, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়।

এ সময় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান হারুন রশিদ হারুন, পৌর মেয়র জামিল হোসেন চলন্ত, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হারুনুউর রশিদ,মহিলা ভাইস চেয়ারম্যান পারুল নাহার বেগম, রেলওয়ে একতা ক্লাবের সভাপতি আমজাদ খানসহ অনেকে।

উল্লেখ্য, ১৯৯৫ সালের ১৩ জানুয়ারি শুক্রবার রাত সোয়া ৯টায় রেল ক্রসিংয়ের উদ্দেশে স্টেশনের ১ নম্বর লাইনে দাঁড়িয়েছিল গোয়ালন্দ থেকে পার্বতীপুরগামী ৫১১ নম্বর লোকাল ট্রেন। তবে সে সময়ের দায়িত্বরত স্টেশন মাস্টার ও পয়েন্টসম্যানের অবহেলার কারণে একই লাইনে ঢুকে পড়ে সৈয়দপুর থেকে ছেড়ে আসা খুলনাগামী ৭৪৮ নম্বর আন্তঃনগর সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি।
এতে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় লোকাল ট্রেনটির ইঞ্জিনসহ তিনটি বগি দুমড়ে মুচড়ে যায়। পরে আইনশৃঙ্খলা বাহিনী, স্থানীয় রেলওয়ে একতা ক্লাবের সদস্যসহ স্থানীয়রা দুর্ঘটনায় নিহত ও আহতদের উদ্ধার করেন।

প্রত্যক্ষদর্শীদের মতে, ভয়াবহ এই ট্রেন দুর্ঘটনায় দুটি ট্রেনের অর্ধশতাধিক যাত্রী নিহত হয়। আহত হয় দুই শতাধিক যাত্রী। নিহতদের অনেকের দেহ ছিন্নবিচ্ছিন্ন হয়ে পড়ে থাকে। পরে স্থানীয় মানুষ, বিভিন্ন প্রতিষ্ঠানের লোকজনের সহায়তায় লাশ উদ্ধারসহ আহতদের দ্রুত উপজেলা হাসপাতালে চিকিৎসার জন্য পাঠায়। সেসময় সরকারি ভাবে নিহতের সংখ্যা ২৭ জন ঘোষণা করা হয়। আর আহতের সংখ্যা বলা হয় শতাধিক।

 

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *