হিলি বিজিবি চেকপোস্টে পাসপোর্টধারী যাত্রীদের হয়রাণীর অভিযোগ

 Jetpack

মোসলেম উদ্দিন, হিলি (দিনাজপুর)

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তর দিনাজপুরের হিলি স্থলবন্দর।এবন্দর চেকপোস্টে বিজিবির বিরুদ্ধে পাসপোর্টধারী যাত্রীদের হয়রাণীর অভিযোগ উঠেছে।এই কারনেই দিন দিন কমছে পাসপোটে যাত্রী পারাপার। সরকারও রাজস্ব আয় হতে বঞ্চিত হচ্ছে।

ভারতে যোগাযোগের ভৌগোলিক দিক থেকে হিলি বন্দর সুবিধাজনক হওয়ায় দেশের বিভিন্ন প্রান্তে ভারত ভ্রমন পিপাসু পাসপোর্ট যাত্রীরা হিলি স্থলবন্দর দিয়ে ভারতে গমন করে থাকেন। ভারতে গমন ও আগমনের সময় হিলি চেকপোস্টে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা লাগেজ ও দেহ তল্লাসির নামে পাসপোট যাত্রীদের নানা ভাবে হয়রানীসহ যাত্রীদের অকর্থ ভাষায় গালাগালি করে থাকেন।

যাত্রীরা এ ব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দেওয়ার পরও কোন প্রতিকার হচ্ছেনা। বরং তাদের হয়রানীর হার দিন দিন বাড়ছে। এতে করে কমে আসছে যাত্রী পারাপারের সংখ্যা, সরকারও রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।

এ ব্যাপারে গত ১২ নভেম্বর হাকিমপুর উপজেলা আইন শৃংখলা কমিটির মাসিক সভায় পাসপোর্ট যাত্রীদের অযথা হয়রানী না করার জন্য হিলি চেকপোস্টে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর কোম্পানী কমান্ডারকে বলা হয়। উপজেলা নিবার্হী অফিসার মো: আব্দুর রাফিউল আলম মাসিক সভায় বলেন, পাসপোর্ট যাত্রীদের ব্যাগ বা লাগেজ তল্লাসির নামে অযথা হয়রানী যা তে না করা হয়। এর পরও থেমে নেই হিলি চেকপোস্টে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) হয়রানী,

হিলি স্থানীয় সাংবাদিক ও দক্ষিন বাসুদেবপুর গ্রামের লুৎফর রহমান বলেন, গত বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দুপুরে তিনি দেশে আসার জন্য সেদেশের হিলি ইমিগ্রেশনে পাসপোর্ট এট্রি সহ কার্যক্রম সম্পন্ন করেন। এরপর তিনি চেকপোস্টের জিরোপয়েন্টে বর্ডার সিকিউরিটি ফোর্স-বিএসএফের তল্লাশী শেষে হিলি চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করলে সেখানে দায়িত্বরত বিজিবি সদস্যরাও ব্যাগ তল্লাশী করে পাসপোর্টটিও এন্ট্রি করেন।

সেখান থেকে পাসপোর্টটি নিয়ে হিলি ইমিগ্রেশনের দিকে কয়েক গজ আসতে থাকলে এসময় বিজিবি’র গোয়েন্দা সদস্য এক বিজিবি সদস্যের মাধ্যমে সাংবাদিক লুৎফরকে পিছন দিক থেকে ডেকে নিয়ে পুনরায় ব্যাগটি তল্লাশীর পাশাপাশি তার শরীরেও তল্লাশী করতে থাকেন। এসময় তিনি বিজিবি’র ওই গোয়েন্দা সদস্যর অনৈতিক কার্যকলাপ দেখে হতবাক হয়ে পড়েন।

সাংবাদিক লুৎফর আরও অভিযোগ করেন, বিজিবি সদস্যরা আমাকে পুনরায় তল্লাশীর নামে হয়রাণী করেছেন এবং শরীরের বিভিন্ন অঙ্গে হাত দিয়ে তল্লাশী করেছেন। যা একজন পাসপোর্টধারী যাত্রীর জন্য বিব্রতরকর এবং অসম্মানজনক।

এব্যাপারে ঘটনাটির তদন্ত সহ তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বিভিন্ন স্থানে অভিযোগ করেছেন।অপর এক ব্যবসায়ী তাহকিক হাসান তার অভিযোগে বলেন, তাকেও হয়রানী সহ বিজিবি হয়রানীসহ অকথ্য ভাষায় গালমন্দ করেন।

তিনি বলেন কেউ প্রতিবাদ করলে তাকে মালামাল দিয়ে চালান দেওয়া হয় নতুবা গায়ে হাত তোলা হয়ে থাকে। তিনিও কাষ্টমসসহ বিজিবির উদ্ধর্তন কর্তৃগক্ষের নিকট এর বিচার চেয়ে লিখিত আবেদন করেছেন। কিন্তু প্রতিকার হচেছনা।

এদিকে বিজিবির এখতিয়ার বর্হিভূত কার্যকলাপের কারণে পাসপোর্টযাত্রীদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। একারণে হিলি চেকপোস্ট দিয়ে দিনদিন বাংলাদেশ ও ভারতের মধ্যে যাত্রী সংখ্যা কমে যাচ্ছে। এবিষয়ে হিলি কাস্টমস রাজস্ব কর্মকর্তা আবু বকর সিদ্দিক জানায়,বিজিবির কোন এখতিয়ার নেই পাসফোর্টধারী যাত্রীদের হয়রাণী করার। পাসপোর্টধারী যাত্রীদের হয়রাণীর অভিযোগ পেয়েছি।অভিযোগটি কর্তৃপক্ষের নিকট তুলে ধরা হবে।
Jetpack

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *