১৩ তম বর্ষে ভিক্টোরিয়া কলেজ থিয়েটার

সংবাদ বিজ্ঞপ্তিঃ
 যুগ অতিক্রম করলো ভিক্টোরিয়া কলেজ থিয়েটার (ভিসিটি)। ২০০৯ সালের ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এক ঝাঁক তরুণ নাট্যপ্রাণ শিক্ষার্থীদের প্রচেষ্টায় প্রতিষ্ঠা লাভ করে মঞ্চ নাটকের এই সংগঠনটি।
প্রতিষ্ঠার পর থেকে বাংলা সংস্কৃতির শক্তিশালী মাধ্যম নাট্য চর্চার পাশাপাশি বাংলা সংস্কৃতির অন্যান্য মাধ্যম সমূহেও নিরবিচ্ছিন্ন চর্চা করে আসছে এই সংগঠনটি।
তারই ধারাবাহিকতায় বাংলাদেশের মঞ্চ নাটকের সর্বোচ্চ সাংগঠনিক প্লাটফর্ম বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সদস্য পদ লাভ এবং বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সদস্য পদ লাভ করে।
 ২১ ফেব্রুয়ারি ভিক্টোরিয়া কলেজ থিয়েটার ১ যুগ অতিক্রম করে ১৩ তম বর্ষে পদার্পণ করলো।ভিসিটির মহড়া কক্ষে স্মৃতিচারণ, আলোচনা ও সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে যুগ পূর্তি অনুষ্ঠান উদযাপিত  হয়।
অনুষ্ঠান সূচিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সকালে কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান অধ্যক্ষ, উপাধ্যক্ষ, শিক্ষক উপদেষ্টাসহ নাট্যশিল্পীরা।
পরে মহড়া কক্ষে সংগঠনের সভাপতি সোহাগ শান্তনূরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ রুবেল হোসেনের সঞ্চালনায় আলোচনা এবং  স্মৃতিচারণ করেন কলেজ অধ্যক্ষ ও ভিসিটির প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর মোঃ রুহুল আমিন ভূঁইয়া, উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খাঁন , থিয়েটারের প্রধান উপদেষ্টা প্রফেসর আশফাক হোসাইন, শিক্ষক পরিষদের সম্পাদক মোঃ শাহজাহান,  শিক্ষক উপদেষ্টা জুবাইদা নূর খান, শিক্ষক উপদেষ্টা নূরে আলম সিদ্দিকী, ভিসিটির সাবেক সভাপতি মোঃ আল আমিন, সাবেক সভাপতি রাশেদুল ইসলাম, সাবেক সাধারন সম্পাদক ফারহানা আহমেদ এবং সাবেক অর্থ সম্পাদক শামছুন্নাহার হ্যাপী।
আলোচনাও স্মৃতিচারণের মাঝে মাঝে ভিসিটির নাট্যশিল্পীরা নৃত্য, নাট্যাভিনয়, আবৃত্তি ও সংগীত পরিবেশন করে।
আলোচনা ও স্মৃতিচারণ বক্তব্যে কলেজ অধ্যক্ষ, উপাধ্যক্ষ, শিক্ষকরা সংগঠনের সফলতা কামনা করে বিগত দিনের ভিসিটির সাফল্যের ধারাবাহিকতা যেন অব্যহত থাকে এবং জাতীয় পর্যায়ে ভিক্টোরিয়া কলেজকে যে সম্মানের জায়গায় পৌঁছে দিয়েছে এই সংগঠনটি সেই সাফল্য যেন সমুন্নত থাকে – এ বিষয়ে তাঁদের আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানের শেষাংশে কুমিল্লার কলেজ থিয়েটারের সদস্যরা ভিসিটির যুগ পূর্তিতে  ফুলেল শুভেচ্ছা জানান।
আয়োজিত ১ যুগ পূর্তি অনুষ্ঠানের আহবায়কের দায়িত্বে ছিলেন ভিসিটির সাংগঠনিক সম্পাদক ইলিয়াস গনি ও নির্বাহী সদস্য স্মরণ মজুমদার।সর্বশেষে, সভাপতি এই করোনা মহামারীতেও সকলের উপস্থিতিতে অনুষ্ঠানকে সৌন্দর্য মন্ডিত করায় সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।
সময় নিউজ২৪.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *