২০১৯ সালের হজযাত্রীদের দিনব্যাপী প্রশিক্ষণের শুভ উদ্বোধন

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি :

নড়াইলে ২০১৯ সালের সরকারি- বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের উদ্দেশ্যে হজযাত্রীদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মকান্ডের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা।
আজ ৩০ মে সকাল ১১ টায় জেলা শিল্পকলা একাডেমি নড়াইলে জেলা প্রশাসন ও ইসলামী ফাউন্ডেশন নড়াইলের আয়োজনে এ প্রশিক্ষণের শুভ উদ্বোধন করা হয়। এ সময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আনজুমান আরা, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, পিপিএম (বার), জেলা প্রশাসকের কার্যালয় নড়াইল ও ইসলামী ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারীগণসহ হজযাত্রীগণ।

হজ যাত্রীদের এ প্রশিক্ষণের মাধ্যমে হজের বিভিন্ন নিয়ম-কানুন সম্পর্কে প্রাথমিক ধারণা হয়। বিশেষ করে যারা নতুন হজ করতে যাবে তাদের জন্য এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে বলে জানা গেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক তাঁর বক্তব্যে বলেন, হজ প্রত্যেক সমর্থবান ব্যক্তির জন্য ফরজ একটি কাজ।আমাদের দেশ থেকে প্রতি বছর কয়েক হাজার লোক সুদূর আরব দেশে হজের উদ্দেশ্যে দেশ ত্যাগ করে থাকে। সকল হজযাত্রী যাতে নিরাপদে তাদের গন্তব্যস্থলে পৌঁছে সুষ্ঠু-সুন্দর ভাবে হজ পালন করতে পারে তার জন্যই এ প্রশিক্ষণের আয়োজন।

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, পিপিএম (বার) বলেন, হজ একটি ফরজ কাজ কিন্তু অনেকে এই ফরজ কাজ করতে গিয়ে অনেক ধরনের বিপদ-আপদের মধ্যে
পতিত হন। হজযাত্রীরা যাতে নিরাপদে তাদের ফরজ কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারে তার জন্য প্রশিক্ষণের প্রয়োজন।

এ সময় সকল হজযাত্রীর সফলতা কামনা করে তিনি বলেন, দেশের বাইরে আমাদের দেশের ভাবমূর্তি ভাল রাখা সকল নাগরিকের কর্তব্য। উদ্বোধনী অনুষ্ঠান শেষে সকল হজযাত্রীদের মধ্যে একটি করে হজ নীতিমালা বই প্রদান করা হয়।

 সময়নিউজ২৪.কম / বি এম এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *